Home / প্রযুক্তি জীবন / নতুন বিমানে ২০ মিনিটে লন্ডন থেকে নিউইয়র্ক!

নতুন বিমানে ২০ মিনিটে লন্ডন থেকে নিউইয়র্ক!

মাত্র ২০ মিনিটে লন্ডন থেকে নিউইয়র্ক যেতে পারবেন যাত্রীরা। নতুন প্রজন্মের একটি বিমানে করে এত অল্প সময়ে দুই দেশের দুই শহরে যাওয়া যাবে বলে দাবি করেছেন এর নির্মাতারা।

কানাডার ডিজাইনার চার্লস বমবারডিয়ারের মাথা থেকে এই বিমান তৈরির পরিকল্পনা এসেছে। আর এ ধরনের বিমানকে বলা হচ্ছে অ্যান্টিপড। তাঁর আবিষ্কৃত নকশায় ‘লং পেনেট্রেশন মোড’ নামে নতুন এক ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। যা বিমানকে সাধারণ বিমানের চাইতে কয়েকগুণ দ্রুত উড়তে সহায়তা করবে।

এই বিমান ১০ জন যাত্রী নিয়ে যেকোনো সাধারণ বিমানবন্দর থেকে উড়তে পারবে। উড্ডয়নের জন্য বিমানটি রকেট বুস্টার ব্যবহার করে ৪০ হাজার ফুট ওপরে উঠবে। এরপর এটি এর বিশেষ শক্তিসম্পন্ন ইঞ্জিন ব্যবহার করে গন্তব্যের দিকে যাবে।

সাধারণ বোয়িং বিমানগুলো যেখানে ঘণ্টায় ৫৭০ মাইল বেগে চলে সেখানে এই বিমান ঘণ্টায় প্রায় ১৬ হাজার মাইল বেগে পথ পাড়ি দিতে সক্ষম। একটি ফুটবল ম্যাচ শেষ হতে যে সময় লাগে তার চেয়েও কম সময়ে গোটা পৃথিবী ঘুরতে পারবে এই বিমান।

এ বিষয়ে বিবিসিকে চার্লস বমবারডিয়ার বলেন, নিউইয়র্ক থেকে ২০ মিনিটে যাওয়া যেতে পারে মানুষের এই ধারণাকেই সত্যি করতে চান তিনি। আগের বিভিন্ন উচ্চগতি সম্পন্ন বিমানের ধারণা থেকেই অ্যান্টিপডের ধারণা নিয়েছেন তিনি। তবে এ ক্ষেত্রে আপাতত দুটি সমস্যা রয়েছে। আর তা হলো ইঞ্জিন গরম হয়ে যাওয়া এবং অতিরিক্ত শব্দ সৃষ্টি হওয়া। তবে এ সমস্যা সমাধানের চেষ্টা চলছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[X]