Home / আন্তর্জাতিক / মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম সাময়িক বন্ধ

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের কার্যক্রম সাময়িক বন্ধ

আবারও ভবন পরিবর্তন করছে মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস। এ নিয়ে দ্বিতীয়বারের মতো কার্যালয় স্থানান্তর করা হচ্ছে।

সোমবার দূতাবাসের ডেপুটি হাই-কমিশনার ফয়সাল আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দূতাবাস স্থানান্তরের জন্য ২৮ ডিসেম্বর থেকে আগামী ৩ জানুয়ারি ২০১৭ পর্যন্ত হাইকমিশনের কনস্যুলার সেবা সাময়িক বন্ধ থাকবে।

দূতাবাসের একটি সূত্র জানিয়েছে, এরই মধ্যে ফাইলপত্রসহ সব আনুষঙ্গিক মালপত্র নতুন ভবনে স্থানান্তর কাজ শুরু হয়েছে। আগামী ৪ জানুয়ারি থেকে নতুন ভবনে দূতাবাসের কার্যক্রম শুরু হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছ, আগ্রহীরা জরুরি কোনো প্রয়োজনে পরিচিতপত্র ও রিলেশনশিপ সংগ্রহের জন্য মো. তছির উদ্দিন, প্রশাসনিক কর্মকর্তা ০১৬২৫৫৮৩৫৬; পাসপোর্ট সংশোধন, ড্রাইভিং লাইসেন্স ও নথিপত্র সত্যায়নের জন্য মাহমুদ মিয়া, ব্যক্তিগত কর্মকর্তা ০১৪৬০৫১১৩৪, ডিজিটাল পাসপোর্ট (এমআরপি) সংক্রান্ত বিষয়ে সুশান্ত সরকার, অফিস সহকারী ০১৭৩১৮৮৫৪২, প্রবাসী বাংলাদেশিদের দুর্ঘটনা কিংবা মৃত্যু সংক্রান্ত বিষয়ে আফরোজা আক্তার, অফিস সহকারী ০১০২৮৩৯৯৫৪ ও প্রবাসীদের ট্রাভেল পাসের জন্য মো. মোকছেদ আলী, কল্যাণ সহকারী ০১২৩৬৫৬৫৪০ নম্বরে প্রবাসী বাংলাদেশিদের যোগাযোগ করার জন্য জানানো হয়েছে।

নতুন ভবনে দূতাবাস স্থানান্তরের ফলে সেবা নিতে আসা প্রবাসীদের বসার যে অসুবিধা ছিল তা অনেকটা লাঘব হবে। একই সঙ্গে আগের চেয়ে অনেক বেশি সেবা দেওয়া সম্ভব হবে বলেও জানিয়েছে সূত্রটি।

এদিকে দূতাবাসের কার্যালয় স্থানান্তরের পাশাপাশি সময়সূচিরও পরিবর্তন করেছে বাংলাদেশ দূতাবাস কর্তৃপক্ষ।

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস এ সংক্রান্ত নোটিশ জারি করেছে। নোটিশে বলা হয়েছে, নতুন দূতাবাসের ঠিকানা হলো কুয়ালালামপুরের উইসমা হিরিহ লুটাস প্রথম তলা, লট-৪৪২ জালান পাহাং, ইস্তেফাক, ৫৩০০০। প্রবাসীদের সেবাদানের সময়সূচি হচ্ছে : মেশিন রিডেবল পাসপোর্টের (নতুন) আবেদন গ্রহণ দুপুর ১২টা থেকে বেলা ৩টা, পুরোনো পাসপোর্ট বিকেল ৩টা থেকে ৫টা। পাসপোর্ট বিতরণ সকাল ৯টা থেকে দুপুর ১২টা। পাসপোর্টে জন্ম তারিখ ও সংশোধন সকাল ৯টা থেকে দুপুর ১টা। বিতরণ পরের দিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা।

জন্মনিবন্ধন সকাল ৯টা থেকে দুপুর ১টা। বিতরণ পরের দিন সকাল ৯টা থেকে দুপুর ১টা। পরিচয়পত্র, প্রত্যয়ন, এলওআই, পারিবারিক সনদপত্র সত্যায়ন, আমমোক্তারনামা ইত্যাদির আবেদন গ্রহণ সকাল ৯টা থেকে দুপুর ১টা। বিতরণ পরের দিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। ট্রাভেল পারমিট সকাল ৯টা থেকে দুপুর ১টায় গ্রহণ এবং পরের দিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বিতরণ।

মৃতদেহ সংক্রান্ত আবেদন গ্রহণ সকাল ৯টা থেকে দুপুর ১টা। সংশ্লিষ্ট শাখা থেকে প্রদত্ত তারিখে দুপুর ২টা থেকে বিকেল ৫টায় বিতরণ।  শ্রমিকদের ক্ষতিপূরণ, আইনগত সহায়তা এবং অন্যান্য কল্যাণমূলক কাজের জন্য সকাল ৯টা থেকে দুপুর ১টায় আবেদন গ্রহণ এবং সংশ্লিষ্ট শাখা থেকে প্রদত্ত তারিখে দুপুর ২টা থেকে বিকেল ৫টায় বিতরণ।

ভিসা সংক্রান্ত আবেদন গ্রহণ সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত এবং বিতরণ সংশ্লিষ্ট শাখা থেকে প্রদত্ত তারিখে বিকেল ৪টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। বাণিজ্যিক কাগজপত্র সত্যায়ন সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আবেদন গ্রহণ এবং বিতরণ একই দিন দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত। আগামী ২ জানুয়ারি থেকে নতুন হাইকমিশনে উল্লিখিত সেবাগুলো দেওয়া হবে বলে নোটিশে বলা হয়েছে।

Check Also

ট্রাম্পের কর্মকাণ্ডে অতিষ্ঠ হয়ে বাংলাদেশিসহ ১৬ উপদেষ্টার পদত্যাগ

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এশিয়ান-আমেরিকান ও প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ বিষয়ক উপদেষ্টা কমিশনের আরও ১০ সদস্য পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

[X]