Home / খেলাধুলা / ফুটবলে ৪৮ দেশের বিশ্বকাপ

ফুটবলে ৪৮ দেশের বিশ্বকাপ

কথাবার্তা চলছিল অনেক দিন থেকেই। এবার আনুষ্ঠানিকভাবেই ঘোষণাটা দিয়ে দিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। ২০২৬ সাল থেকে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ৪৮টি দল নিয়ে। আজ মঙ্গলবার ফিফার সভায় এই প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়েছে।

ফিফার সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকেই ৪৮টি দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের কথা বলেছিলেন জিয়ান্নি ইনফান্তিনো। কিছু ক্ষেত্রে সমালোচনার মুখে পড়লেও এই পরিকল্পনা থেকে সরে আসেননি তিনি। আর্জেন্টিনার ফুটবল কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাও সমর্থন দিয়েছেন ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের পরিকল্পনাকে। অবশেষে সেই সিদ্ধান্তটি নিয়েই ফেলেছে ফিফা। তাদের অফিশিয়াল টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে বলা হয়েছে, ‘২০২৬ সাল থেকে ৪৮ দলের বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে একমত হয়েছে ফিফা কাউন্সিল। যেখানে গ্রুপ পর্বে থাকবে তিন দলের ১৬টি গ্রুপ।’

১৯৯৮ সাল থেকে এখন পর্যন্ত পাঁচটি বিশ্বকাপ আয়োজিত হয়েছে ৩২টি দল নিয়ে। ২০১৮ সালে রাশিয়া ও ২০২২ সালে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের চূড়ান্ত পর্বেও থাকবে ৩২টি দল। তবে ২০২৬ সাল থেকে দেখা যাবে ৪৮ দলের বিশ্বকাপ। নতুন এই ফরম্যাটে কোন মহাদেশ থেকে কতগুলো দেশ বাছাইপর্ব পেরিয়ে চূড়ান্ত পর্বে খেলার সুযোগ পাবে তা অবশ্য এখনো জানায়নি ফিফা। তবে ধারণা করা হচ্ছে, ৪৮ দেশের বিশ্বকাপে বেশি সুবিধা পাবে এশিয়া ও আফ্রিকার দেশগুলো।

Check Also

মুস্তাফিজের নতুন হেয়ারস্টাইল!

গত জুলাইতে সাসেক্সের হয়ে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্ট ও রয়্যাল লন্ডন কাপে অংশ নিতে গিয়েই চোটে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *